Monday, January 5, 2015

একবার ভাবুনতো যখন মাউস ছিলোনা তখন মানুষ কীভাবে কম্পিউটার চালাতো। এখনতো আমরা মাউস ছাড়া কম্পিউটার চালানোর চিন্তা মাথায় আনতেই পারি না। আমি আমার অনেক বন্ধুকে দেখেছি সামান্য কাজ যেটা কীবোর্ড দিয়ে করলে দ্রুত করা যায় সেটা মাউস দিয়ে করে। অনেকে তো খালি ফাইল/ফোল্ডার রিনেম করা ছাড়া কীবোর্ড ব্যাবহার করতেই চাননা। তাই আমি আমার সীমিত জ্ঞান দিয়ে শুধুমাত্র কীবোর্ড দিয়ে কম্পিউটার চালনা পদ্ধতি শেয়ার করছি।
কীবোর্ডের নিচের সারিতে দেখুন উইন্ডোজের লোগো সম্বলিত একটি কী আছে। একে উইন কী বলে। এই winkey+E চেপে উইন্ডোজ এক্সপ্লোরার ওপেন করা যায়। এরকম উইন কী –র কয়েকটি শর্টকাট হলোঃ
শর্টকাটফলাফল
Winkey+Fসার্চ
Winkey+Rরান
Winkey+Uইউটিলিটি ম্যানেজার
Winkey+Dডেস্কটপের সকল উইনোড মিনিমাইজ(২য় বার চাপলে পুনরায় ম্যাক্সিমাইজ হবে।)
Winkey+Lডেস্কটপ লক
Winkey+Mডেস্কটপের সকল উইনোড মিনিমাইজ
আপডেটঃ মিনহাজুল হক শাওন  ভাইয়ের সৌজন্যে আরও কিছু শর্টকাট নিচে দেওয়া হলোঃ

F1 = Help
F2 = Rename
F3 = Search (Any app, browser)
F4 = Navigate cursor to address bar
F5 = Reload (browser) or Refresh
Shift + F10 = Context menu
Ctrl + Shift + Esc = Task Manager
Win+Pause = System Properties
Win+G = Desktop Gadgets
Win+Tab = Toggle open windows
এবার চলুন একটি উইন্ডোর মেনুবার কীবোর্ড দিয়ে ব্যাবহার করতে শিখি। আপনি যদি উইন্ডোজ এক্সপ্লোরার এর মেনু বার (file, edit etc.) নিম্নের মত থাকে।
এবার কীবোর্ডের Alt বাটন চাপলে নিম্নের মতো করে দেখাবে।

ভালোভাবে দেখুন প্রতিাটি মেনুতে একটি করে letter এ আন্ডালাইন(_) আছে। যেমন File এর F  এ। এর মানে আপনি Alt+আন্ডারলাইনকৃত লেটার প্রেস করলে ঐ মেনু দেখা যাবে। যেমন View মেনুর জন্য Alt+V
মেনুতো ওপেন হলো। এবার দেখুন কয়েকটি শব্দের letter নিচে আন্ডালাইন(_)আছে। তবে এবার শুধুমাত্র আন্ডারলাইনকৃত  letter চাপলে ঐ কাজটি হবে। আর আপডাউন করার জন্য অ্যারো কী তো আছেই।
এবার উইন্ডো ক্লোজ করা সম্পর্কে জানি। Alt+F4 চেপে যে কোনো উইন্ডো ক্লোজ করা যায় এটা আমরা অনেকেই জানি। আরও একটি পদ্ধতি আছে। এ পদ্ধতিতে উইন্ডো ক্লোজ,মিনিমাইজ,মুভ, রেস্টোর ও ম্যাক্সিমাইজ করা যায়। এটা হচ্ছে টাস্কবার থেকে রাইট বাটন প্রেস করার বিকল্প। এজন্য Alt+স্পেস বার(space bar) চাপুন। দেখন বাম পাশের কর্ণারে একটি মেনু এসেছে। আগের মতই আন্ডারলাইনকৃত letter টি প্রেস করলে সেই অনুযায়ী কাজ হবে।  যেমন ক্লোজ করার জন্য Alt+Space+C ।

আমরা আবার ফাইল পেনড্রাইভে সেন্ড করতে পছন্দ করি। এজন্য ফাইলটি সিলেক্ট করে Space Bar এর ডান পাশে অবস্থিত Ctrl, Alt এর মাঝে একটি Contex Menu কী আছে। এটি চাপুন। এরপর নিচের চিত্রটা দেখুন।

ফাইল সম্পাদনার কয়েকটি কমান্ড(কমবেশি সবাই জানেন):
শর্টকাটফলাফল
Ctrl+Cকপি
Ctrl+Xকাট
Ctrl+Vপেস্ট
Ctrl+Fফাইন্ড/সার্চ
Alt+Enterফাইল/ফোল্ডার প্রোপারটিজ
এবার আমি কী করে কীবোর্ড দিয়ে মাউস  কিবোর্ড দিয়ে ব্যাবহার করতে হয় তা বলব।(ইতপূর্বে অবশ্য এ নিয়ে বেশ কয়েকটি টিউন হয়েছে। তারপরও আমি আমার নিজের মত করে টিউনটি করছি। এখানে আমি কারেও লেখা বা স্ক্রিনশট কপি-পেস্ট করছি না)
নিচের পদ্ধতিটা আমাদের কারও মাউস নেই ধরে করতেছি।
প্রথমে উইন কি প্রেস করে স্টার্ট মেনু ওপেন করুন। এবার Settings থেকে Control Panel এ যান। এবার Accessibility Option সিলেক্ট করে এন্টার চাপুন। নিচের উইন্ডে ওপেন হবে।

এবার কয়েকবার Tab বা Shift+Tab একবার চাপলে নিচের চিত্রের মতো Keyboard লেখায় বক্স পাওয়া যাবে।

এবার কীবোর্ডের রাইট এরো কী চেপে Mouse ট্যাবে আসুন। Alt+M প্রেস করে Use MouseKeys সিলেক্ট করুন। কেনো M চাপতে বলা হলো নিশ্চই উপরের লেখা থেকে বুঝতে পেরেছেন।

এবারে অ্যাপ্লাই করার জন্য Alt+A চাপুন। এবং সবশেষে Enter চেপে বেড়িয়ে আসুন। কাজাটি সফল করতে পারলে সীস্টেম ট্রেতে একটি মাউস এর আইকন দেখতে পারবেন।

কীবোড দিয়ে মাউস ব্যাবহার করার জন্য নিউমিরিক প্যাড ব্যাবহার করতে হবে। নিউমারিক প্যাড এর কোন কী কোন ডিরেকশনে ব্যাবহার হবে তা নিচে দেওয়া হলো।
কীডিরেকশন/ব্যবহার
1Left-down
2Down
3Right-down
4Left
5Single click
6Right
7Up-left
8Up
9Up-right
-Right button selected( 5 to right click)
/Left Button selected ( 5 to left click)
+Double click
Num LockMouseKeys on/off
উপরের কীগুলো অনুযায়ী কাজ করলে আর মাউস লাগবে না। এটি আপনি আপনার কোন বন্ধুকে দেখিয়ে তাক লাগাতে পারেন।
কম্পিউটার বন্ধ করতে কীবোর্ডের Power বাটন চাপলেই হবে।

আপডেট:

এবার আসুন আমরা স্টিকি কী সম্পর্কে জানি। স্টিকি কী অন থাকলে Ctrl, Alt, Shift ও Winkey বাটনগুলো এক/দুইবার প্রেস করলেই কীগুলো স্টিকি হয়ে যায়। । অর্থাৎ আপনকে ঐ কী চেপে না ধরলেও চলে।
স্টিকি কীগুলো অন করার জন্য দ্রুতার সাথে Shift পাঁচবার চাপুন। তাহলে যে উইন্ডে দেখতে পারবেন সেখান থেকে স্টিকি কী অন রাখার জন্য Ok বাটনে ক্লিক করুন বা এন্টার চাপুন। তাহলে টাস্কবারের সিস্টেম ট্রেতে একটি  আইকন দেখতে পারবেন।
এবার মনে করুন আপনি Ctrl+U চাপবেন। কিন্তু আপনার কীবোর্ডের উপর অতটা দক্ষতা নেই। তাই আপনাকে Ctrl চেপে ধরে থেকে  U খুজে বের করতে হয়, যা অনেকসময় বিরক্তিকর। স্টিকি কী অন থাকলে Ctrl একবার প্রেস করলেই প্রেস হয়ে থাকে। এরপর আপনি আরাম করে U চাপতে পারেন। এটা Alt, Shift ও Winkey-র ক্ষেত্রেও প্রযোজ্য। স্টিকি কীগুলো ২ বার চপলে একসাথে আরেকবার না চাপা পর্য়ন্ত অন হয়ে থাকে।  এর সুবিধা হলো, মনে করুন আপনি একাধিক ফাইল একসাথে সিলেক্ট করবেন । এজন্য স্টিকি কী অন রেখে Ctrl দুইবার চাপুন। এবার ফাইল গুলোতে ক্লিক করুন বা অ্যারো কী দিয়ে ব্রাউজ করে ফাইল নির্বচন করে Space  Bar চাপুন। কাজ শেষ হয়ে Ctrl একবার চাপুন। স্টিকি কী বন্ধ করতে পুনরায় দ্রুততার সাথে ৫বার Shift চাপুন।

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.