Friday, December 26, 2014

webpagemaker.jpg
মাত্র দশ মিনিটেই বিনামূল্যে তৈরী করুন নিজের ওয়েব সাইট। বিশ্বাষ হচ্ছে না। শুধু তাই নয় সেই সাইটে রাখুন ব্লগ, ফোরাম, চ্যাট, গেস্টবুক, মেম্বার রেজিস্ট্রেশন, সাইট পরিদর্শনকারীদের তালিকা। এমনিক জাভা, পি.এইচ.পি. সহ বিভিন্ন এ্যানিমেশন বা নানা ধরনের এফেক্ট।
ভাবছেন কিভাবে। তাহলে এবার বলি, প্রথমেই এখান থেকে ওয়েবেপজমেকার নামক সফটওয়্যার টি ডাউনলোড করুন। ইনস্টল করার পরই দেখবেন জাভা, পি.এইচ.পি. সহ বিভিন্ন এ্যানিমেশন বা নানা ধরনের এফেক্ট ব্যাবহার করার অপশন রয়েছে। যা ব্যাবহার করার জন্য মনে হয় না আমাকে কিছু বলতে হবে। ব্যাস ডিজাইন করে ফেলুন একটি ওয়েব সাইটের। আপনার যদি নিজস্ব ডোমেইন থাকে তাহলে এর Publish অপশন থেকে সরাসরি Publish করতে পারেন। কিন্তু ডোমেইন না থাকাটাই স্বাভাবিক আর সেক্ষেত্রে কি করবেন বলছি তাও।
এতক্ষণ যা ডিজাইন করা হল তাতো একটি ডিজাইন কিন্তু এতে যে ধরনের এফেক্ট ব্যাবহার করা হয়েছে তাতো বেশ কয়কটি ল্যাংগুয়েজের সমাহার। আর সেই প্রোগামটি পেতে File থেকে Export to HTML এ ক্লিক করে এর HTML ভাসর্নটি সেভ করুন। আর ওয়েব পেজ মেকারেও .wss ফরমেটের ফাইলটি সেভ করে রাখুন।
এবার এখানে ক্লিক করুন। যে সাইটটি ওপেন হল তারা ফ্রী সাব ডোমেইন দেয়। তবে সাব ডোমেইন (যেমন my1.ru, do.am, at.ua, vo.uz ইত্যাদি) হলেও খুবই সংক্ষিপ্ত হওয়ায় সাব ডোমেইন গুলোও বেশ ভালোই।
এখানে পছন্দমত নাম দিয়ে রেজিষ্ট্রেশন করুন। আর এপর লগইন করার পর এই সাইট থেকেই ব্লগ, ফোরাম, চ্যাট, গেস্টবুক, মেম্বার রেজিস্ট্রেশন, সাইট পরিদর্শনকারীদের তালিকার অপশন গুলো থেকে আপনার পছন্দ মত সিলেক্ট করে দিন। এরপর আপনার ডিজাইন করা পেজটি যে কোন এফ.টি.পি. সফটওয়্যার এর মাধ্যমে এখানে আপলোড করুন বা ওয়েব পেজ মেকারে থাকা .wss ফরমেটের ফাইলটি ওপেন করে File থেকে Publish অপশনে গিয়ে New তে ক্লিক করে যে নতুন উইন্ডো ওপেন হবে সখানে আপনার সাইটের তথ্যগুলো প্রবেশ করান তারপর OK করে এসে Publish বাটনে ক্লিক করুন।
16.JPG
এবার Publish হয়ে গেলে আপনার সাইটের কন্ট্রোল প্যানেলে গিয়ে সেভ করে log out করে বেরিয়ে আসুন আর সাইটটি visit করে দেখুন এবার। আরো বিস্তারিত জানতে বা এর মাধ্যমে আসলেই আমি যেমন বলেছি তেমন সাইট তৈরী করা যায় কিনা পরখ করতে আমার সাইটটি ভিজিট করতে পারেন।

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.